ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪

হুয়াওয়ের সিএফও মেং ওয়ানঝু মার্কিন প্রত্যর্পণ চুক্তির কয়েক মাস পরে পদোন্নতি করেছেন

রেন অনেক আগেই বলেছিলেন যে তার সন্তানরা হুয়াওয়েতে তার উত্তরসূরি হবে না। মেং, যিনি তার Huawei ক্যারিয়ারের বেশিরভাগ সময় অর্থ বিভাগে কাটিয়েছেন, ব্যাপকভাবে প্রকৌশল দক্ষতার অভাব হিসাবে দেখা গেছে যা Huawei এর কর্মচারীরা তাকে তাদের নেতা হিসাবে গ্রহণ করতে দেয়। কিন্তু কানাডায় তার দীর্ঘ গৃহবন্দি তার জনপ্রিয়তা কোম্পানির মধ্যে এবং চীন জুড়ে বাড়িয়ে দিয়েছে।

মেং 2018 সালের ডিসেম্বরে আন্তর্জাতিক স্পটলাইটে প্রবেশ করেছিলেন, যখন তাকে মার্কিন কর্তৃপক্ষের অনুরোধে কানাডায় আটক করা হয়েছিল। চীন অস্পষ্ট অভিযোগে দুই কানাডিয়ান নাগরিককে কারাগারে পাঠানোর পরে তার আটক বিশ্বব্যাপী স্থবিরতা সৃষ্টি করেছিল, যা পশ্চিমা কর্মকর্তারা বলেছিলেন যে “জিম্মি কূটনীতির” উদাহরণ। মেং প্রায় তিন বছর ধরে ভ্যাঙ্কুভারে গৃহবন্দী ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের লড়াইয়ে।

তিনি মার্কিন বিচার বিভাগের সাথে একটি চুক্তি কাটার পরে সেপ্টেম্বরে চীনে ফিরে আসেন যেখানে তিনি ইরানে কোম্পানির সরাসরি লেনদেন গোপন করতে সহায়তা করার কথা স্বীকার করেছিলেন, যা মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছিল। যদিও মেং অবৈধ আচরণ স্বীকার করেছেন, তাকে একটি বিলম্বিত প্রসিকিউশন চুক্তির অংশ হিসাবে দোষ স্বীকার করতে হয়নি।

হুয়াওয়ে, যেটি গত বছর $100 বিলিয়ন রাজস্বের প্রতিবেদন করেছে, বিক্রয়ের ভিত্তিতে বিশ্বের বৃহত্তম টেলিযোগাযোগ সরঞ্জাম সরবরাহকারী। বেইজিংয়ের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক এবং জাতীয়-নিরাপত্তা তদন্ত এবং সরকারী নজরদারির প্রতি টেলিকম সেক্টরের গুরুত্বের কারণে কোম্পানির বিশ্বব্যাপী অগ্রগতি ওয়াশিংটনের জন্য উদ্বেগ বাড়িয়েছে।


প্রধান আর্থিক কর্মকর্তা হিসেবে মেং তার স্থান বজায় রাখবেন। তিনি গুও পিং-এর স্থলাভিষিক্ত হন, যিনি হুয়াওয়ে প্রতিষ্ঠার পরপরই যোগ দেন এবং পশ্চিমের সাথে প্রথম বড় সংঘর্ষের জন্য কোম্পানির প্রতিরক্ষা সংগঠিত করতে সাহায্য করেছিলেন, 2003 সালে সিসকো সিস্টেমের পক্ষ থেকে একটি বৌদ্ধিক সম্পত্তি মামলা। অন্য দুই ঘূর্ণায়মান চেয়ারম্যান, কেন হু এবং এরিক জু, রয়ে গেছেন। জায়গায়.

হুয়াওয়ের মুখপাত্র ইভিটা কাও শনিবার এক বিবৃতিতে বলেছেন যে গুও এখন কোম্পানির তত্ত্বাবধায়ক বোর্ডের চেয়ারম্যান, যেটি শেয়ারহোল্ডারদের পক্ষে শীর্ষ নির্বাহীদের তত্ত্বাবধান করে। কাও বলেন, হুয়াওয়ের 131,507 জন কর্মী কোম্পানিতে শেয়ার ধারণ করেছেন, যা সর্বজনীনভাবে তালিকাভুক্ত নয়।

রেন কখন অবসর নেবেন বা দীর্ঘমেয়াদী উত্তরাধিকার পরিকল্পনা কী হবে তা ঘোষণা করেননি। দীর্ঘদিন ধরেই অনুমান করা হচ্ছে যে রেন শেষ পর্যন্ত মেংকে তার উত্তরসূরি হিসেবে বসানোর আশা করছেন।

কাও শনিবার বলেছেন যে হুয়াওয়ের উত্তরাধিকার পরিকল্পনা যৌথ নেতৃত্বের উপর নির্ভর করে। তিনি বলেন, আমরা শুধুমাত্র সম্মিলিত প্রজ্ঞাকে কাজে লাগিয়ে আমাদের বেঁচে থাকা ও উন্নয়ন নিশ্চিত করতে পারি।

সোমবার একটি বার্ষিক সংবাদ সম্মেলনে চীনে ফেরার পর মেং তার প্রথম জনসমক্ষে উপস্থিত হন।

তিনি বলেন, গত চার বছরে বিশ্ব ও চীনে ব্যাপক পরিবর্তন হয়েছে। “আমি যে কয়েক মাসে ফিরে এসেছি, আমি ধরার চেষ্টা করছি। আমি আশা করি আমি ধরতে পারব।”

ads

Our Facebook Page